পৃথিবীকে সঙ্কটে ফেলছে কোন দেশগুলো? স্যাটেলাইট থেকে বের করে ফেলল NASA

    পৃথিবীকে সঙ্কটে ফেলছে কোন দেশগুলো? স্যাটেলাইট থেকে বের করে ফেলল NASA
    র্তমানে কার্বন ডাই অক্সাইড নির্গমন সারা বিশ্বের দেশগুলি এমনি চিত্র।


    ওয়েস্টার্ন ডেটা সায়েন্স: কার্বন নিঃসরণকে কেন্দ্র করে একের পর এক সতর্কবার্তা দিয়ে চলেছেন বিজ্ঞানীরা। কিন্তু তাতেও কোনও পরিবর্তন লক্ষ্য় করা যাচ্ছে না। বরং মানুষ যত উন্নয়নশীল হয়ে উঠছে সেই সঙ্গে অন্ধকারে ডুবে যাচ্ছে পুরো পৃথিবী। বর্তমানে কার্বন ডাই অক্সাইড নির্গমন সারা বিশ্বের দেশগুলির মধ্যে একমাত্র বিতর্কের কারণ হয়ে উঠেছে। কার্বন ডাই অক্সাইড ও অন্যান্য গ্রিন হাউস গ্যাসের নির্গমন কমানোর লক্ষ্যে সব দেশই বিভিন্ন প্রতিশ্রুতি দিচ্ছে। 

    কিন্তু কোনও সুনির্দিষ্ট উদ্যোগ এখনও অবধি নেওয়া হয়নি বললেই চলে। আর গবেষকরা বহুদিন ধরেই কার্বন ডাই অক্সাইড নির্গমন নিয়ে অনেক গবেষণা করে চলেছেন। বর্তমানে এক নতুন গবেষণায় মারাক্ত ফলাফল এসছে। 

    পৃথিবীকে যে দেশগুলো বিপদে ফেলছে

    নাসার পর্যবেক্ষকরা স্য়াটালাইটের সাহায্যে বিশ্বের ১০০টিরও বেশি দেশের কার্বন ডাই অক্সাইড নির্গমন নিয়ে পরীক্ষা করেছেন। আর তারপর তারা গবেষণা সংক্রান্ত একটি মানচিত্র সামনে এনেছেন। এতে সেসব দেশকে সবুজ রঙে দেখানো হয়েছে। সেই সব দেশগুলির কার্বন নিঃসরণ কম। গাঢ় রঙে সেই সব দেশগুলিকে দেখানো হয়েছে যে, দেশগুলি বেশি কার্বন ডাই অক্সাইড নির্গত করে। এর মধ্যে সবচেয়ে এগিয়ে রয়েছে আমেরিকা ও চিন।

    গবেষকরা ২০১৫ থেকে ২০২০ পর্যন্ত কার্বন ডাই অক্সাইড নির্গমন ট্র্যাক করেছেন। এই গবেষণার উদ্দেশ্য় ছিল কোন দেশে কত বেশি পরিমাণে কার্বন নির্গমন হচ্ছে তা বের করা। নাসার আর্থ সায়েন্স ডিভিশনের ডিরেক্টর কারেন সেন্ট জার্মেইন বলেন যে. নাসা কীভাবে কার্বন নিঃসরণ পরিমাপ করার প্রচেষ্টা চালাচ্ছে তারই একটি উদাহরণ হল এই ম্য়াপটি।গবেষণার সঙ্গে যুক্ত লেখকরা জানিয়েছেন যে, এই গবেষণা সব দেশের জন্যই উপকারী হতে পারে। এমন অনেক দেশ রয়েছে। যারা গত কয়েক বছর ধরে কার্বন নিঃসরণের রেকর্ডে নেই। তাদের তথ্যও এই গবেষণায় সংগ্রহ করা হয়েছে।

    আরও পড়ুন: তুরস্ক ও সিরিয়ার ভূমিকম্পের কারণ কি ছিল?


    পৃথিবীকে সঙ্কটে ফেলছে কোন দেশগুলো স্যাটেলাইট থেকে বের করে ফেলল NASA1
    এতে সবদেশকে সবুজ রঙ ও গাঢ় রঙে বুঝানো হয়েছে।

    আরও পড়ুন: এবার 25 ঘণ্টায় হবে এক দিন? শত চেষ্টা করেও পৃথিবীর কাছে থাকছে না চাঁদ

    গবেষণায় দেখা গিয়েছে যে, শুধুমাত্র গাছ কাটার ফলে লাতিন আমেরিকা, এশিয়া, আফ্রিকা ও ওশেনিয়া অঞ্চলে কার্বন নিঃসরণ বেড়েছে। এই গবেষণায় কার্বন নির্গমন কীভাবে কমানো যায় তা ব্যাখ্যা করা হয়েছে। পৃথিবীতে এমন অনেক জঙ্গল আছে যেখানে, মানুষের হস্তক্ষেপ কম। সেই সব জঙ্গলের সাহায্যে কার্বন নিঃসরণ কমানো যেতে পারে। আর যদি তা সম্ভব না হয় তাহলে কয়েক বছরের মধ্য়েই পৃথিবী ভয়াবহ আকার ধারণ করবে।

    একটি মন্তব্য পোস্ট করুন

    নবীনতর পূর্বতন

    যোগাযোগ ফর্ম